শিক্ষা

জাতীয়করণের দাবি ; শিক্ষাপ্রতিষ্ঠানে তালা ঝুলিয়ে অবস্থান কর্মসূচির ঘোষণা

  সবুজ আলো ডেস্ক ১৪ জুলাই ২০২৩ , ১০:৪৩:৫৪

বাংলাদেশ শিক্ষক সমিতির সংবাদ সম্মেলন। ছবি : সংগৃহীত

জাতীয়করণের দাবিতে শনিবার (১৫ জুলাই) থেকে শিক্ষাপ্রতিষ্ঠানে তালা ঝুলিয়ে লাগাতার অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে বাংলাদেশ শিক্ষক সমিতি। এর আগে ১১ জুলাই থেকে প্রেসক্লাবের সামনে লাগাতার অবস্থান কর্মসূচি পালন করে আসছেন তারা।

জাতীয় প্রেসক্লাবে আজ শুক্রবার (১৪ জুলাই) আয়োজিত সংবাদ সম্মেলনে লাগাতার আন্দোলনের এ ঘোষণা দিয়েছেন সংগঠনের নেতারা।

বাংলাদেশ শিক্ষক সমিতির সভাপতি মো বজলুর রহমান বলেন, একই কারিকুলামের অধীন একই সিলেবাস, একই একাডেমিক সময়সূচি, একইভাবে প্রশ্নপত্র প্রণয়ন ও উত্তরপত্র মূল্যায়নের কাজে নিয়োজিত থেকেও আর্থিক সুবিধার ক্ষেত্রে সরকারি ও বেসরকারি শিক্ষক-কর্মচারীদের মধ্যে রয়েছে পাহাড়সম বৈষম্য। এমপিওভূক্ত শিক্ষকগণ মাত্র ২৫ শতাংশ উৎসব ভাতা, ১ হাজার টাকা বাড়ি ভাড়া এবং ৫০০ টাকা চিকিৎসা ভাতা পান।

বজলুর রহমান বলেন, বেসরকারি শিক্ষক-কর্মচারীদের অবসরে যাবার পর অবসর সুবিধা ও কল্যাণ ট্রাস্টের টাকা পেতে বছরের পর বছর অপেক্ষা করতে হয়। ফলে অনেক শিক্ষক-কর্মচারী টাকা পাওয়ার পূর্বেই অর্থাভাবে বিনা চিকৎসায় মারা যাচ্ছেন। তাছাড়া কয়েক বছর যাবৎ কোন প্রকার সুবিধা না দিয়েই অবসর সুবিধা ও কল্যাণ ট্রাস্ট খাতে শিক্ষক-কর্মচারীদের বেতন থেকে অতিরিক্ত ৪ শতাংশ কর্তন করা হচ্ছে।

মাধ্যমিক শিক্ষা জাতীয়করণ দাবি তোলে তিনি বলেন, বেসরকারি শিক্ষক-কর্মচারীদের মূল দাবি বেসরকারি মাধ্যমিক স্কুল জাতীয়করণ করা।বিগত অর্থবছরের তুলনায় নতুন অর্থবছরে শিক্ষা বাজেটে বরাদ্দ কম দেয়ায় ১১ জুলাই থেকে প্রেস ক্লাবের সামনে লাগাতার অবস্থান কর্মসূচি চলছে।

কিন্তু সরকারের তরফ থেকে কোন আশ্বাস কিংবা যোগাযোগ না করায় আগামীকাল থেকে সারাদেশের বেসরকারি মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানে তালা ঝুলিয়ে দেয়া হবে এবং লাগাতার অবস্থান কর্মসূচি পালন করা হবে।

সংবাদ সম্মেলনের সঞ্চালনার দায়িত্বে ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক অধ্যক্ষ শেখ কাউসার আহমেদ।

এ ছাড়া উপস্থিত ছিলেন সংগঠনের উপদেষ্টামণ্ডলীর সদস্য বাবু রক্ষিত কুমার, সহসভাপতি আলী আজগর ও সাংগঠনিক সম্পাদক মো. ইকবাল হোসেনসহ অন্যান্য নেতা।