গণমাধ্যম

সাংবাদিকদের জন্য নীতিমালা হচ্ছে, নূন্যতম যোগ্যতা স্নাতক পাশ- পাবনায় প্রেস কাউন্সিল চেয়ারম্যান

  নিউজ ডেস্ক ১১ সেপ্টেম্বর ২০২৩ , ৭:৪৬:০৬

সাংবাদিকদের জন্য নীতিমালা তৈরি করা হচ্ছে, তাতে নূন্যতম যোগ্যতা হবে স্নাতক পাশ। তবে অভিজ্ঞতার আলোকে শর্ত কিছুটা শিথিল করা হবে বলে।

রোববার (১০ সেপ্টেম্বর) রাতে পাবনা প্রেসক্লাব মিলনায়তনে আয়োজিত সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মো: নিজামুল হক নাসিম এসব কথা বলেন।

বিচারপতি মো: নিজামুল হক নাসিম বলেন, সাংবাদিকের নূন্যতম শিক্ষাগত যোগ্যতা হতে হবে স্নাতক। তবে কোনো সাংবাদিকের সাংবাদিকতায় ৫ বছরের বেশি অভিজ্ঞতা থাকলে তা শিথিল করা হবে। সাইবার নিরাপত্তা বিধান নিয়ে প্রধানমন্ত্রী কাজ করছেন। সাংবাদিকবান্ধব বর্তমান সরকারের পক্ষ থেকে সাংবাদিকদের জন্য ভালো কিছুই করা হবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

তিনি আরো বলেন, সাংবাদিকদের আজ বেতনভাতাদি নিয়ে কথা উঠেছে, আমরা ৮ম ওয়েজবোর্ড বাস্তবায়ন শেষে ৯ম ওয়েজবোর্ড করার চেষ্টা করছি। তারা মাঠ পর্যায়ে সম্মান পাচ্ছেন না। এজন্য গণমাধ্যমের মালিকদের এগিয়ে আসতে হবে। ওয়েজ বোর্ড মালিক পক্ষরা মানতে চান না। সাংবাদিকদের পক্ষ থেকেও মামলা দিয়ে নবম ওয়েজ বোর্ড বাস্তবায়নে বাধা সৃষ্টি করে রেখেছেন। সাংবাদিকদের ঐক্যবদ্ধ হওয়ারও পরামর্শ দেন তিনি।

পাবনা প্রেসক্লাবের সভাপতি এবিএম ফজলুর রহমানের সভাপতিত্বে এবং সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক ইয়াদ আলী মৃধা পাভেলের সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন পাবনা প্রেসক্লাব সম্পাদক সৈকত আফরোজ আসাদ।

এছাড়াও বক্তব্য দেন, বাংলাদেশ প্রেস কাউন্সিলের সচিব (অতিরিক্ত সচিব) শ্যামল চন্দ্র কর্মকার, পাবনা প্রেসক্লাবের সাবেক সভাপতি রবিউল ইসলাম রবি, পাবনা সংবাদপত্র পরিষদের সভাপতি আব্দুল মতীন খান, বর্তমান সহ-সভাপতি শহীদুল ইসলাম শহীদ, সাবেক সহ-সভাপতি আক্তারুজ্জামান আক্তার, কামাল আহমেদ সিদ্দিকী, সাবেক সম্পাদক উৎপল মীর্জা, আহমেদ উল হক রানা, আখিনুর ইসলাম রেমন, সিনিয়র সাংবাদিক হাবিবুর রহমান স্বপন প্রমুখ।