জাতীয়

৪১তম বিসিএস নন-ক্যাডারে সুপারিশ পেলেন ৩ হাজার ১৬৪ জন

  সবুজ আলো ডেস্ক ৭ ডিসেম্বর ২০২৩ , ৮:৫৫:৩৪

৪১তম বিসিএসের নন-ক্যাডার থেকে ৩ হাজার ১৬৪ জনকে বিভিন্ন পদে নিয়োগের সুপারিশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

আজ বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) বিশেষ সভায় এই পদগুলো অনুমোদন দিয়েছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। পিএসসির এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ৪১তম বিসিএস পরীক্ষা-২০১৯-এর লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হলেও পদ স্বল্পতার কারণে ক্যাডার পদে সুপারিশ না পাওয়া প্রার্থীদের মধ্য থেকে নন-ক্যাডার পদে নিয়োগ (বিশেষ) বিধিমালা, ২০২৩ অনুযায়ী-বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগের নন-ক্যাডারভুক্ত শূন্যপদে নিয়োগের জন্য ৩ হাজার ১৬৪ জনকে সুপারিশ করা হলো। তারা ৯ম থেকে ১২তম গ্রেডে নিয়োগ পাবেন।

৪১তম বিসিএসে নন-ক্যাডারে সবচেয়ে বেশি সুপারিশ করা হয়েছে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পদে। এ পদে ২৭৬ জনকে নিয়োগে চূড়ান্ত সুপারিশ করেছে পিএসসি। এরপরই রয়েছে ১০ম গ্রেডে শিক্ষা মন্ত্রণালয়ের অধীন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) অধীনে ইংরেজি বিষয়ের সহকারী শিক্ষক পদ। এ পদে নিয়োগের সুপারিশ পেয়েছেন ২৩৫ জন।

১০ম গ্রেডে সহকারী রাজস্ব কর্মকর্তা পদে ১৮১ জন, মাউশির অধীন গণিত বিষয়ের সহকারী শিক্ষক পদে ৬৯ জন, ভৌতবিজ্ঞান বিষয়ের সহকারী শিক্ষক পদে ১৯৯ জন, জীববিজ্ঞানে ১২৩ জন, ব্যবসায় শিক্ষায় ২১৩ জন, বাংলাদেশ কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেলের কার্যালয়ে এসএএস সুপারিনটেনডেন্ট পদে ১৭২ জনকে সুপারিশ করা হয়েছে। ১২তম গ্রেডে ইউনিয়ন ভূমি উপ-সহকারী পদে ১১০ জন সুপারিশ পেয়েছেন।

অন্যদিকে ৯ম গ্রেডে সাব-রেজিস্ট্রার পদে ১৫ জন, বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তরের সহকারী পরিচালক পদে ৩১ জন কারিগরি শিক্ষা অধিদপ্তরের অধীন টেক বা কম্পিউটার ইনস্ট্রাক্টর পদে ২৫ জন নিয়োগের সুপারিশ পেয়েছেন।