জাতীয়

এডিস মশা সারাদেশে ছড়িয়ে গেছে : স্বাস্থ্যমন্ত্রী

  সবুজ আলো ডেস্ক ৯ সেপ্টেম্বর ২০২৩ , ৯:৫৮:২৫

প্রতীকী ছবি

শুধু ঢাকা সিটিতে নয়, এডিস মশা সারাদেশে ছড়িয়ে গেছে বলে মন্তব্য করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

আজ শনিবার (৯ সেপ্টেম্বর) দুপুরে মানিকগঞ্জে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা করেন।

জাহিদ মালেক বলেন, এ পর্যন্ত প্রায় ৭০০ রোগীর মৃত্যু হয়েছে। সারাদেশে দেড় লাখ মানুষ আক্রান্ত হয়েছে। ডেঙ্গুতে প্রতিদিন আড়াই হাজার নতুন ভাবে আক্রান্ত হয়েছে।

প্রতিটি বাড়িতে গিয়ে সরকারের পক্ষে পরিষ্কার-পরিচ্ছন্নতা করা সম্ভব নয় মন্তব্য করেন তিনি আরও বলেন, এর জন্য সামাজিক আন্দোলন করতে হবে। মশা নিধনের কার্যক্রম বছরে কয়েক মাস করলে চলবে না। সারা বছর মশা নিধনের কার্যক্রম চলাতে হবে। তবেই মশা নিধন করা সম্ভব হবে। এখনও মশা বাড়ছে, তাই রোগীও বাড়ছে। এতে মৃত্যুও বাড়ছে। যে পর্যন্ত মশা না কমবে, সে পর্যন্ত মৃত্যুও কমবে না। অন্যান্য দেশে ভালো করে স্প্রে করেছে এবং সারা বছর পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করছে। এজন্য ওইসব দেশে মশাও কম, মৃত্যুও কম।

স্বাস্থ্যমন্ত্রী আরো বলেন, মশা নিধনের কার্যক্রম কয়েক মাস করলে চলবে না। সারাবছর মশা নিধনের কার্যক্রম চলাতে হবে। তবেই মশা নিধন করা সম্ভব হবে। এখনো মশা বাড়ছে, তাই রোগীও বাড়ছে। এতে মৃত্যুও বাড়ছে। যে পর্যন্ত মশা না কমবে, সে পর্যন্ত মৃত্যুও কমবে না। প্রতিটি বাড়িতে গিয়ে সরকারের পক্ষে পরিস্কার পরিচ্ছন্নতা করা সম্ভব নয়, এর জন্য সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।