খেলাধুলা

এশিয়া কাপ : শ্রীলঙ্কাকে ১০ উইকেটে হারিয়ে ভারতের শিরোপা জয়

  নিউজ ডেস্ক ১৭ সেপ্টেম্বর ২০২৩ , ১০:৩৭:১৬

লঙ্কানদের ১০ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে অষ্টমবারের মতো শিরোপা ঘরে তুললেন রোহিত-বিরাটরা। ম্যাচের শুরুতে ব্যাট করতে নেমে মাত্র ৫০ রানে তোলে শ্রীলঙ্কা। জবাবে ৬.১ ওভারে কোনো উইকেট না হারিয়ে জয় তুলে নেয় ভারত।

রোববার (১৭ সেপ্টেম্বর) কলম্বোর আর প্রেমাদাসা ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচের শুরুতে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন লঙ্কান দলনেতা দাসুন শানাকা। এরপর বৃষ্টি শুরু হলে ম্যাচ শুরু হতে দেরি হয়। বৃষ্টি থামলে শুরু হয় খেলা।

ইনিংসের প্রথম ওভারে বল করতে এসেই লঙ্কান ওপেনার কুশল পেরেরাকে কটবিহাইন্ড করান জাস্প্রিত বুমরাহ। এরপর ইনিংসের চতুর্থ ওভারে লঙ্কান ব্যাটিং লাইনে ধস নামান ভারতীয় পেসার মোহাম্মদ সিরাজ। এক ওভারে চার ব্যাটারকে সাজঘরের পথ ধরান তিনি। ২ রানে ফেরেন নিশাঙ্কা। আর রানের খাতায় খুলতে পারেননি সামারাবিক্রমা, আশালাঙ্কা ও ধনঞ্জয়া।

এরপর আর ঘুরে দাঁড়াতে পারেনি শ্রীলঙ্কা। সিরাজের বোলিং তোপের পর পান্ডিয়া হানা। তাতেই দুমড়ে-মুচড়ে যায় স্বাগতিকরা। দলের পক্ষে সর্বোচ্চ ১৭ রানের ইনিংসটি খেলেন ওপেনার কুশল মেন্ডিস। ১৫ বলে ১৩ রানে অপরাজিত থাকেন দুশমন্থ হেমন্ত। বাকিদের কেউই দুই অঙ্কের ঘর স্পর্শ করতে পারেননি।

ভারতের পক্ষে ৭ ওভারে একটি মেডেনসহ মাত্র ২১ রানের খরচায় সর্বোচ্চ ৬টি উইকেট নিয়েছেন মোহাম্মদ সিরাজ। তিনটি উইকেট নেন হার্দিক পান্ডিয়া। আর একটি উইকেটের দেখা পান জাস্প্রিত বুমরাহ।

শ্রীলঙ্কা একাদশ
পাথুম নিশঙ্ক, কুশাল পেরেরা, কুশাল মেন্ডিস (উইকেটরক্ষক), সাদিরা সামারাবিক্রমা, চারিথ আসালাঙ্কা, ধনঞ্জয়া ডি সিলভা, দাসুন শানাকা (অধিনায়ক), দুনিথ ভেল্লালেগে, দুশান হেমন্থ, প্রমোদ মাদুশান এবং মাথিশা পাথিরানা।

ভারত একাদশ
রোহিত শর্মা (অধিনায়ক), শুভমন গিল, বিরাট কোহলি, কেএল রাহুল (উইকেটরক্ষক), ইশান কিষান, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, ওয়াশিংটন সুন্দর, জাসপ্রীত বুমরাহ, কুলদীপ যাদব এবং মোহাম্মদ সিরাজ।