জাতীয়

ঢাকা-১৭ আসনের উপ-নির্বাচনে বিজয়ী নৌকা প্রতীকের আরাফাত

  নিউজ ডেস্ক ১৭ জুলাই ২০২৩ , ১০:৪৯:৫৬

ঢাকা-১৭ আসনের উপ-নির্বাচনে নির্বাচিত আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী মোহাম্মদ আলী আরাফাত। ছবি : সংগৃহীত

ঢাকা-১৭ আসনের উপনির্বাচনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী মোহাম্মদ আলী আরাফাতকে বেসরকারিভাবে বিজয়ী ঘোষণা করা হয়েছে। তিনি ২৮ হাজার ৮১৬ ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী আশরাফুল হোসেন আলম ওরফে হিরো আলম একতারা প্রতীকে পেয়েছেন ৫ হাজার ৬০৯ ভোট।

সোমবার (১৭ জুলাই) রাত ৯টা ১০ মিনিটে বনানী বিদ্যানিকেতন স্কুল অ্যান্ড কলেজে এই ফলাফল ঘোষণা করেন ঢাকা-১৭ আসনে উপনির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মনির হোসাইন খান। এই নির্বাচনে মোট ভোটকেন্দ্র ১২৪টি, ভোটার সংখ্যা ৩ লাখ ২৫ হাজার ২০৫ জন। মোট ভোট দিয়েছেন ৩৭ হাজার ৪২০ জন, এর মধ্যে বৈধ ভোট ৩৬ হাজার ৫০৩ জন। ভোট বাতিল হয়েছে ৩৮৩টি। প্রদত্ত ভোট মোট ভোটারের ১১ দশমিক ৫১ শতাংশ।

নির্বাচনে অন্যান্য প্রার্থীর মধ্যে লাঙ্গল প্রতীক নিয়ে জাতীয় পার্টির সিকদার আনিসুর রহমান ১ হাজার ৩২৮ ভোট, গোলাপ ফুল প্রতীক নিয়ে জাকের পার্টির মো. রাশিদুল হাসান ৯২৩ ভোট, সোনালী আঁশ প্রতীকে তৃণমূল বিএনপির শেখ হাবিবুর রহমান ২০২ ভোট, ছড়ি প্রতীকে সাংস্কৃতিক মুক্তিজোটের মো. আকতার হোসেন ৬৪ ভোট, মো. তারেকুল ইসলাম ভূঞা ট্রাক প্রতীকে ৫২ ভোট ও ডাব প্রতীক নিয়ে বাংলাদেশ কংগ্রেসের মো. রেজাউল ইসলাম স্বপন ৪৩ ভোট পেয়েছেন। ট্রাক প্রতীকের প্রার্থী মো. তারেকুল ইসলাম ভূঞা ভোট বর্জন করেন।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের ওয়ার্ড নং ১৫, ১৮, ১৯, ২০ এবং ঢাকা ক্যান্টনমেন্ট এলাকা নিয়ে ঢাকা-১৭ আসন গঠিত।

সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়ে চলে বিকেল ৪টা পর্যন্ত। ব্যালট পেপারে ভোটগ্রহণ হয়েছে এই নির্বাচনে। নির্বাচন ভবন থেকে সিসি ক্যামেরায় ভোট পর্যবেক্ষণ করেন নির্বাচন কমিশনাররা।

 সংসদ সদস্য ও চিত্রনায়ক আকবর হোসেন পাঠান (ফারুক) গত ১৫ মে মারা যাওয়ার পর আসনটি শূন্য ঘোষণা করা হয়।