বিনোদন

দেশে ‘ফারাজ’ প্রচার-প্রদর্শনে নিষেধাজ্ঞা হাইকোর্টের

  নিউজ ডেস্ক ২০ ফেব্রুয়ারি ২০২৩ , ৯:২৭:১২

ছবি : সংগৃহীত

গুলশানের হলি আর্টিজানে জঙ্গি হামলার ঘটনার প্রেক্ষাপট নিয়ে নির্মিত ভারতীয় চলচ্চিত্র ‘ফারাজ’ বাংলাদেশের সিনেমা হলগুলোসহ সব ধরনের অনলাইন প্ল্যাটফর্মে প্রচার ও প্রদর্শনে নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট।

সোমবার (২০ ফেব্রুয়ারি) বিচারপতি মো. খসরুজ্জমান ও বিচারপতি মো. ইকবাল কবীরের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আইনজীবী আহসানুল করিম এ নিষেধাজ্ঞার বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে ভারতীয় সিনেমা ‘ফারাজ’ বাংলাদেশের কোনো সিনেমা হল এবং সব ধরনের অনলাইন প্লাটফর্মে মুক্তি না দেয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করেন হলি আর্টিজানের ঘটনায় নিহত অবিন্তা কবিরের মা রুবা আহমেদ। গত ১২ ফেব্রুয়ারি এ রিট দায়ের করেন তিনি। বিষয়টি নিয়ে হাইকোর্টের এ নির্দেশের পর সিনেমাটি নিয়ে বড় একটি বিতর্কের অবসান হলো।

২০১৬ সালের ১ জুলাই রাজধানীর গুলশানে হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় ফারাজ আইয়াজ হোসেনসহ ২০ জন নিহত হন। নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন নব্য জেএমবির (আত্মঘাতী) সদস্যদের এই হামলায় গুলিতে দুই পুলিশ কর্মকর্তাও নিহত হন। পরে কমান্ডো অভিযানে পাঁচ জঙ্গির মৃত্যু হয়।

এই জঙ্গি হামলার ঘটনা অবলম্বনে নির্মিত হয়েছে বলিউড সিনেমা “ফারাজ”। হংসল মেহতা পরিচালিত টি-সিরিজের সিনেমাটি গত ৩ ফেব্রুয়ারি ভারতে মুক্তি পেয়েছে। ছবিটি প্রযোজনা করেছেন অনুভব সিনহা।