খেলাধুলা

লিটন ঝড় ও সাকিবের ঘূর্ণি, এক ম্যাচ আগেই সিরিজ টাইগারদের

  সবুজ আলো ডেস্ক ২৯ মার্চ ২০২৩ , ৭:৩৩:৪৬

লিটন দাস ও রনি তালুকদারের ঝড়ো ব্যাটিংয়ের পর সাকিব আল হাসানের ঘূর্ণিতে দ্বিতীয় টি-টোয়েন্টিতে হেরেছে আয়ারল্যান্ড। এতে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে ২-০ ব্যবধানে সিরিজ জয় নিশ্চিত করল বাংলাদেশ। ২০৩ রানের লক্ষ্যে খেলতে নেমে ৯ উইকেট হারিয়ে ১২৫ রান করেছে আইরিশরা। এতে বাংলাদেশ জিতেছে ৭৭ রানে।

বুধবার (২৯ মার্চ) চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস জিতে বাংলাদেশকে ব্যাট করার আমন্ত্রণ জানান আইরিশ দলনেতা পল স্টার্লিং। এরপর শুরু হয় বৃষ্টি। প্রায় দেড় ঘণ্টার বেশি সময় অতিবাহিত হওয়ার পর বৃষ্টি থামলে ১৯ ওভারে খেলার সিদ্ধান্ত হয়। কিন্তু আবারও বৃষ্টি নামলে পরবর্তীতে ১৭ ওভারে খেলার সিদ্ধান্ত হয়।

ব্যাট করতে নেমে বাংলাদেশকে ঝড়ো সূচনা এনে দেন দুই টাইগার ওপেনার লিটন কুমার দাস ও রনি তালুকদার। মাত্র ১৮ বলে ফিফটি করে রেকর্ড গড়েন লিটন। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বাংলাদেশের হয়ে দ্রুততম অর্ধশতকের এটি। এর আগে ২০ বলে পঞ্চাশ রান তুলেছিলেন আশরাফুল।

এদিকে ওপেনিং জুটিতে মাত্র ৫৬ বলে দুজনে তোলেন ১২৪ রান। এটিই ওপেনিং জুটিতে সর্বোচ্চ রান। লিটনের দেখানো পথেই ছিলেন রনি। কিন্তু ফিরে যান ব্যক্তিগত ৪৪ রানে। ২৩ বলে খেলা ইনিংসটি তিনটি চার ও দুটি ছয়ে সাজানো।

লিটন এগোচ্ছিলেন সেঞ্চুরির পথে। কিন্তু আইরিশ স্পিনার বেন হোয়াইটের করা বলে কটবিহাইন্ড হন তিনি। আউট হওয়ার পূর্বে করেন ৮৩ রান। মাত্র ৪১ বলে খেলা তার এই ইনিংসটি ১০টি চার ও তিনটি ছয়ে সাজানো। শেষদিকে ১৩ বলে ২৪ রান করেন হৃদয়। আর সাকিব অপরাজিত থাকেন ২৪ বলে ৩৮ রানে।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ: ১৭ ওভারে ২০২/৩ (লিটন ৮৩, রনি ৪৪, সাকিব ৩৮*, হৃদয় ২৪, শান্ত ২*; ডেল্যানি ২-০-২৪-০, মার্ক অ্যাডায়ার ৪-০-৫২-১, হিউম ৩-০-৪৯-০, হ্যান্ড ১-০-১৯-০, হোয়াইট ৪-০-২৮-২, টেক্টর ২-০-১৭-০, ক্যাম্পার ১-০-১০-০)

আয়ারল্যান্ড: ১৭ ওভারে ১২৫/৯ (স্টার্লিং ০, অ্যাডায়ার ৬, টাকার ৫, টেক্টর ২২, ডেল্যানি ৬, ডকরেল ২, ক্যাম্পার ৫০, অ্যাডায়ার ৬, হ্যান্ড ২, হিউম ২০*, হোয়াইট ২*; তাসকিন ৪-০-২৭-৩, সাকিব ৪-০-২২-৫, নাসুম ৩-০-৩৭-০, মিরাজ ১-০-৯-০, হাসান ২-০-৬-১, মুস্তাফিজ ৩-০-২১-০)ভ

ফল: বাংলাদেশ ৭৭ রানে জয়ী।

সিরিজ: ৩ ম্যাচ সিরিজে বাংলাদেশ ২-০তে এগিয়ে।

ম্যান অব দা ম্যাচ: সাকিব আল হাসান।