পাবনা

শিক্ষক, সাংবাদিক, কবি-গীতিকার ও আবৃত্তিকার নূরুজ্জামান সবুজ- এর জন্মদিন আজ

  সবুজ আলো অনলাইন ১৫ জানুয়ারি ২০২৩ , ৯:১৭:০২

মোঃ নূরুজ্জামান সবুজ

শিক্ষক, সাংবাদিক, কবি-গীতিকার ও আবৃত্তিকার মোঃ নূরুজ্জামান সবুজ- এর জন্মদিন আজ (১৫ জানুয়ারি)।

গুণী এ মানুষটি পাবনার ভাঙ্গুড়া উপজেলার খাঁনমরিচ ইউনিয়নের গোবিন্দপুর গ্রামে ১৯৭১ সালের ১৫ জানুয়ারি এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।তাঁর পিতার নাম মোঃ তোফাজ্জল হোসেন, মাতা মোছাঃ নুরজাহান।

পেশাগত জীবনে তিনি ভাঙ্গুড়ার পরমানন্দপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক। পাবনা জেলার শ্রেষ্ঠ শিক্ষক পদক ২০০৪ সহ বেশ কয়েকটি সম্মাননা রয়েছে তাঁর প্রাপ্তিতে।

তিনি সাংবাদিকতা শুরু করেন ২০০০ ইং সাল থেকে। সাংবাদিকতায় হাতেখড়ি সিরাজগঞ্জ থেকে প্রকাশিত সাপ্তাহিক সাহসী জনতা । তারপর থেকেই নিয়মিত বিভিন্ন দৈনিক পত্রিকায় কাজ শুরু করেন । ২০১৮ সালে প্রকাশিত তার নিজ সম্পাদিত অনলাইন পত্রিকা ‘দৈনিক চলনবিলের কথা’ প্রকাশ ঘটে। ‘দৈনিক চলনবিলের কথা’র সম্পাদক মন্ডলীর সভাপতি তিনি। এছাড়াও বর্তমানে তিনি জাতীয় দৈনিক ‘আলোকিত প্রতিদিন’ এ দায়িত্ব পালন করছেন। এছাড়াও বিভিন্ন জাতীয়, আঞ্চলিক ও স্থানীয় প্রিন্ট ও অনলাইনে নিয়মিত লিখে চলেছেন।

বিভিন্ন সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠনের বিভিন্ন পদে দায়িত্ব পালন করছেন তিনি। চলনবিল সাহিত্য সংসদ এর প্রতিষ্ঠাতা ও সভাপতি তিনি। ‘কবি সংসদ’ এর সাধারণ সম্পাদক পদেও দায়িত্ব পালন করছেন। তাঁর প্রকাশিত একক গ্রন্থ ২টি, যৌথ কাব্যগ্রন্থ ১৭টি এবং সম্পাদিত গ্রন্থের সংখ্যা ৫১টি।

তাঁর জন্মদিনে ‘সবুজ আলো’ পরিবারের পক্ষ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন।