আন্তর্জাতিক

ইরানে কাসেম সোলাইমানির স্মরণসভায় বিস্ফোরণ; নিহত শতাধিক

  সবুজ আলো ডেস্ক ৩ জানুয়ারি ২০২৪ , ১০:০৯:০১

ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কোরের (আইআরজিসি) সাবেক প্রধান কাসেম সোলেইমানির চতুর্থ মৃত্যুবার্ষিকীতে তার কবরের কাছে জোড়া বোমা বিস্ফোরণে অন্তত ১০৩ জন নিহত এবং ১৭০ জন আহত হয়েছেন।

মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এ বোমা হামলা করা হয় বলে জানিয়েছে দেশটির সরকারি সংবাদ সংস্থা ইরনা (IRNA) নিউজ। আহতদের মধ্যেও বেশ কয়েকজনের অবস্থা গুরুতর।

ইরনা জানায়, প্রথম বিস্ফোরণটি কাসেম সোলেইমানির মাজারের ৭০০ মিটারের মধ্যে এবং দ্বিতীয় বিস্ফোরণ ঘটে মাজারের এক কিলোমিটারের মধ্যে। হামলার সময় কেরমান শহরে জেনারেল কাসেম সোলেইমানির চতুর্থ শাহাদাত বার্ষিকীর আয়োজনে অসংখ্য মানুষ অংশ নিচ্ছিলেন।

একজন চিকিংসক প্রথম বিস্ফোরণের পর জরুরি চিকিৎসাসেবা দিতে ছুটে এসে দ্বিতীয় বিস্ফোরণে নিহত হন। তবে সব হতাহতের ঘটনা বিস্ফোরণ নাকি ঘটনার পর পদদলিত হওয়ার কারণে তা এখনও স্পষ্ট নয়।

সংবাদ সংস্থা ইরনা জানায়, কেরমানের একজন নিরাপত্তা কর্মকর্তা বিস্ফোরণের বিষয়টি নিশ্চিত করে বলেছেন, বিস্ফোরণটি গ্যাস সিলিন্ডার নাকি সন্ত্রাসী হামলার কারণে হয়েছে তা এখনও স্পষ্ট নয়। কেরমান প্রদেশের রেড ক্রিসেন্টের প্রধান রেজা ফাল্লা বলেন, একটি বিকট বিস্ফোরণের শব্দ শোনা গেছে এবং কর্মকর্তারা বিস্ফোরণের কারণ পরীক্ষা করছেন।

দেশটির আধা-সরকারি নুর-নিউজ জানিয়েছে, ‘কবরস্থানের দিকে যাওয়ার রাস্তায় বেশ কয়েকটি গ্যাসের ক্যানিস্টার বিস্ফোরিত হয়েছে এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষ পরিস্থিতি পর্যবেক্ষণ করছে।’

কাসেম সোলাইমানি আইআরজিসি-এর কুদস বাহিনীর প্রধান থাকাকালীন দুই দশকেরও বেশি সময় ধরে ইয়েমেন থেকে লেবানন পর্যন্ত বিস্তৃত বাহিনীর একটি কার্যকর জোট তৈরি করতে সক্ষম হন। যে জোটের সবাই অভ্যন্তরীণ স্বার্থে কিন্তু ইসরায়েল এবং মার্কিন যুক্তরাষ্ট্রের আগ্রাসনের বিরুদ্ধে ঐক্যবদ্ধ।

ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনির পর দেশটির ‘সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তি’ মনে করা হতো কাশেম সোলাইমানিকে।

কাসেম সোলাইমানি আইআরজিসির কমান্ডার হিসেবে বহির্বিশ্বে বাহিনীটির কর্মকাণ্ড পরিচালনার দায়িত্বে থাকা কুদস ফোর্সের দেখাশোনা করতেন। মধ্যপ্রাচ্যে ইরানের ভূরাজনৈতিক কৌশল তৈরির নেপথ্য কারিগর হওয়ায় তাকে তেহরানের মধ্যপ্রাচ্য নীতির স্থপতি হিসেবে মনে করা হতো।