শিক্ষা

এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হচ্ছে আজ

  নিউজ ডেস্ক ৩০ এপ্রিল ২০২৩ , ৭:০৯:৩৭

প্রতীকী ছবি

দেশের ২০২৩ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে আজ। এ বছর সব বিষয়েই পরীক্ষা নেওয়া হবে।

আজ রোববার (৩০ এপ্রিল) প্রথম দিনে বাংলা প্রথম পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত সারাদেশের মোট ৩ হাজার ৮১০টি কেন্দ্রে একযোগে পরীক্ষা নেওয়া হবে। রুটিন অনুযায়ী, আগামী ২৩ মে পর্যন্ত পরীক্ষা চলবে।

দেশের ১১টি শিক্ষা বোর্ডের অধীনে ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন শিক্ষার্থী এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেবে। এর মধ্যে ছাত্র ১০ লাখ ২১ হাজার ১৯৭ জন এবং ছাত্রী ১০ লাখ ৫০ হাজার ৯৬৬ জন। পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট পূর্বে পরীক্ষার্থীকে হলে প্রবেশ করতে হবে।

৯টি সাধারণ বোর্ড থেকে জানা যায়, বিজ্ঞান বিভাগে ৫ লাখ ৪৪ হাজার ৫৭৪ জন, মানবিকে ৮ লাখ ২৩ হাজার ৮৮৫ জন ও ব্যবসায় শিক্ষায় ২ লাখ ৮০ হাজার ৮১৬ জন পরীক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নেবে।

এবার দেশের বাইরে আটটি পরীক্ষাকেন্দ্র থেকেও শিক্ষার্থীরা এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে। এর মধ্যে জেদ্দায় ৮৯ জন, রিয়াদে ৫১ জন, ত্রিপলীতে চারজন, দোহায় ৭৭ জন, আবুধাবীতে ৪১ জন, দুবাইয়ে ২৭ জন, বাহরাইনে ৬৫ জন এবং সাহাম ও ওমানের কেন্দ্র থেকে ২০ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে।

সুষ্ঠুভাবে পরীক্ষা আয়োজনে কয়েকটি নির্দেশনা দেওয়া হয়েছে। এগুলো হলো পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের হলে প্রবেশ করতে হবে। কোনো ধরনের মোবাইল ফোন বা ইলেকট্রনিক ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ করা যাবে না। পরীক্ষা সংশ্লিষ্ট ব্যক্তি ছাড়া কেউ কেন্দ্রে ঢুকতে পারবে না।

পরীক্ষার বিষয়ে এর আগে শিক্ষামন্ত্রী দীপু মনি জানিয়েছেন, শুধু পরীক্ষা নিয়ন্ত্রক বাটন ফোন ব্যবহারের অনুমতি পাবেন। কোনো শিক্ষক এই আদেশ অমান্য করলে তাঁর এমপিও পর্যন্ত বাতিল হতে পারে। এ ছাড়া প্রশ্ন ফাঁস রোধে ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে প্রশ্নপত্র বণ্টন করার বিষয়টি নিশ্চিত করতে হবে।

দীপু মনি জানান, এসএসসি ও সমমানের পরীক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে ২৬ এপ্রিল থেকে ২৩ মে পর্যন্ত সব ধরনের কোচিং সেন্টার বন্ধের নির্দেশনা দেওয়া হয়েছে। পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফল প্রকাশ করা হবে।