খেলাধুলা

দুই ম্যাচ নিষিদ্ধ হারমানপ্রীত

  নিউজ ডেস্ক ২৫ জুলাই ২০২৩ , ১০:৩৪:৫৬

হারমানপ্রীত কৌর। ছবি : সংগৃহীত

ভারতের নারী দলের অধিনায়ক হারমানপ্রীত কৌরকে দুই ম্যাচ নিষিদ্ধ করেছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। গত শনিবার ভারত-বাংলাদেশের মধ্যকার তৃতীয় এক দিনের ম্যাচে আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে বিস্ফোরক মন্তব্য ছাড়াও ম্যাচের পর অক্রিকেটীয় আচরণে শাস্তি পেতে হয়েছে তাকে।

বাংলাদেশের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে আউট হয়ে ব্যাট দিয়ে স্টাম্প ভাঙাসহ আরও নানা অপেশাদার আচরণের দায়ে দুই ম্যাচের জন্য নিষিদ্ধ হলেন ভারতের নারী ক্রিকেট দলের অধিনায়ক হারমানপ্রীত কৌর।

আজ মঙ্গলবার (২৫ জুলাই) সন্ধ্যায় এক বার্তায় হারমানপ্রীতের নিষেধাজ্ঞার বিষয়টি নিশ্চিত করেছে আইসিসি।

আইসিসির ওয়েবসাইটে প্রকাশ করা এ সংক্রান্ত সংবাদে বলা হয়, আইসিসির আচরণবিধি লঙ্ঘনের দায়ে হারমানপ্রীতকে পরবর্তী দুই আন্তর্জাতিক ম্যাচে নিষিদ্ধ করা হয়েছে।

শুধু দুই ম্যাচ নিষিদ্ধই নয়, ভারতীয অধিনায়ককে সবমিলিয়ে ম্যাচ ফির ৭৫ শতাংশ জরিমানা করা হয়েছে। আইসিসির কোড অব কন্ডাক্টের দুটি ধারা ভেঙে এই শাস্তি পাচ্ছেন হারমানপ্রীত। ‘আম্পায়ারের সিদ্ধান্তের বিরোধিতা’ করে ২.৮ ধারা ভেঙেছেন তিনি। এর শাস্তি হিসেবে ম্যাচ ফি’র ৫০ শতাংশ জরিমানা ও তিনটি ডিমোরিট পয়েন্ট দেওয়া হয়েছে। তাছাড়া লেভেল-১ অপরাধ করে ভেঙেছেন আইসিসির ২.৭ ধারাও। বিবৃতিতে বলা হয়েছে, ‘আন্তর্জাতিক ম্যাচে জনসম্মুখে কোনও ঘটনার সমালোচনা করা যাবে না। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে শিষ্টাচার-বহির্ভূত মন্তব্য করে ২৫ শতাংশ জরিমানা গুনেছেন তিনি।’ তাতে প্রথম নারী ক্রিকেটার হিসেবে লেভেল-২ ভঙ্গের শাস্তি পেয়েছেন।

গত শনিবার ঢাকায় বাংলাদেশের বিপক্ষে অনুষ্ঠিত আইসিসি ওমেন’স চ্যাম্পিয়নশিপের তৃতীয় ম্যাচে তিনি আচরণবিধি লঙ্ঘন করেন। নিজের আউটের সিদ্ধান্ত না মেনে ব্যাট দিয়ে স্টাম্পে আঘাত করেন। দর্শকদের উদ্দেশেও কিছু একটা বলে বেরিয়ে যান তিনি।

টাই হওয়া সেই ম্যাচ শেষে পুরস্কার বিতরণী আয়োজনে আম্পায়ারিং নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান হারমানপ্রীত। এমনকি বাংলাদেশের পরেরবার আসতে হলেও বাজে আম্পায়ারিংয়ের কথা মাথায় রেখে প্রস্তুত হয়ে আসবেন বলে জানান তিনি। তার ক্ষিপ্ত আচরণ চলতে থাকে আরও। ট্রফি নিয়ে দুই দলের ছবি তোলার সময় প্রতিপক্ষ বাংলাদেশ দলের দিকে ছুঁড়ে দেন তির্যক মন্তব্য। ভারত অধিনায়কের এমন অস্বাভাবিক আচরণে ছবি তোলার কার্যক্রম সংক্ষিপ্ত করে ড্রেসিংরুমে ফিরে যায় বাংলাদেশ দল।

প্রথম নারী ক্রিকেটার হিসেবে আইসিসির আচরণবিধির লেভেল ২ ধারা ভঙ্গ করলেন হারমানপ্রীত। ম্যাচ রেফারি আখতার আহমেদ ভারত অধিনায়ককে মাঠে স্টাম্প ভাঙার জন্য তিন ডি মেরিট পয়েন্ট এবং ম্যাচ শেষে প্রকাশ্যে আম্পায়ারদের সমালোচনা করার জন্য ১ ডি মেরিট পয়েন্ট দেওয়ার জন্য বলেছেন।

আইসিসির নিয়ম অনুযায়ী, ২৪ মাসের মধ্যে যদি কোনো খেলোয়াড় চার ডি মেরিট পয়েন্ট পায়, তাহলে তাকে ম্যাচের জন্য নিষিদ্ধ করা হয়। এক্ষেত্রে দোষী ওই খেলোয়াড়কে ১টি টেস্ট অথবা সাদা বলের ২ ম্যাচে নিষিদ্ধ করা হয়।

ভারতীয় দলটির পরবর্তী অ্যাসাইনমেন্ট এশিয়ান গেমস। সেখানে প্রথম দুটি ম্যাচ মিস করতে যাচ্ছেন হারমানপ্রীত।