খেলাধুলা

ফুটবল কিংবদন্তি লুইস সুয়ারেজ আর নেই

  সবুজ আলো ডেস্ক ৯ জুলাই ২০২৩ , ১০:০৫:৫৮

লুইস সুয়ারেজ (১৯৩৫-২০২৩)। ছবি : সংগৃহীত

স্পেনের সর্বকালের অন্যতম সেরা ফুটবলার ছিলেন লুইস সুয়ারেজ। দেশটির প্রথম ফুটবলার হিসেবে মর্যাদার ব্যালন ডি’আর জিতেছিলেন তিনি। তবে বয়সের ভারে আজ না ফেরার দেশে পাড়ি দিয়েছেন সাবেক এই স্প্যানিশ কিংবদন্তি।

রবিবার (৮ জুলাই) তিনি মারা যান। মৃত্যকালে তার বয়স হয়েছিল ৮৮ বছর। তাকে সর্বকালের সেরা স্পেনিয়ার্ড ফুটবলার গণ্য করা হয়।

তার পুরো নাম লুইস সুয়ারেজ মিরামোন্টেস। তিনি ১৯৩৫ সালে লা করুনিয়ায় জন্মগ্রহণ করেন। ফুটবল ক্যারিয়ার শুরু করেন নিজের শহরের ক্লাব দেপোর্তিভো লা করুনিয়ায়। ১৯৫৪ সালে বার্সেলোনার হয়ে ক্যারিয়ার শুরু করেন সুয়ারেজ। কাতালান ক্লাবটিতে কাটিয়েছেন প্রায় ৮ বছর। ১৯৬০ সালে হাঙ্গেরিয়ান কিংবদন্তি ফরোয়ার্ড ফেরেঙ্ক পুসকাসকে পেছনে ফেলে বার্সা ও স্পেনের প্রথম খেলোয়াড় হিসেবে জিতে নেন ব্যালন ডি’অর। বার্সার হয়ে খেলেছেন ১৭৬ ম্যাচ। গোল করেছেন ৮০টি। স্প্যানিশ জায়ান্টদের হয়ে দুইবার লা লিগা এবং দুইবার স্প্যানিশ কাপ শিরোপা জিতেছেন তিনি।

মার্জিত এবং চমৎকার ফুটবল শৈলীর জন্য বেশ পরিচিত ছিলেন সুয়ারেজ। ফুটবল জগতে ‘দ্য আর্কিটেক্ট’ নামে পরিচিত ছিলেন তিনি। ১৯৬৪ সালে স্পেনের জাতীয় দলের হয়ে জেতেন ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ। স্পেনের হয়ে খেলেছেন ৩২ আন্তর্জাতিক ম্যাচ। গোল করেছেন ১৪টি।

খেলোয়াড়ি জীবন থেকে অবসর নেওয়ার পরও ফুটবলের সঙ্গে যুক্ত ছিলেন তিনি। ইন্টারের হয়ে কোচিং করিয়েছেন। এছাড়া স্পেনের অনূর্ধ্ব ২১ এবং সিনিয়র স্প্যানিশ টিমকেও কোচিং করিয়েছেন। এছাড়া বহু ইতালিয়ান এবং স্প্যানিশ ক্লাবকে কোচিং করিয়েছেন।