খেলাধুলা

টি-টোয়েন্টি সিরিজে আফগানিস্তানকে হোয়াইটওয়াশ করলো বাংলাদেশ

  নিউজ ডেস্ক ১৬ জুলাই ২০২৩ , ১১:১৪:১৯

ছবি : সংগৃহীত

ঘরের মাঠে আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জিতলো বাংলাদেশ। আজ রোববার (১৬ জুলাই) সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে টস হেরে আগে ব্যাটিং করতে নেমে ১৭ ওভারে ৭ উইকেট হারিয়ে ১১৬ রান তুলেছিল আফগানিস্তান। জবাবে খেলতে নেমে ৫ বল ও ৬ উইকেট হাতে রেখে জয় পেয়ে যায় টাইগাররা। এই জয়ে ২-০ ব্যবধানে আফগানিস্তানকে হোয়াইটওয়াশ করেছে বাংলাদেশ।

বৃষ্টি আইনে ১১৯ রানের লক্ষ্য পেয়ে ব্যাট করতে নেমে দলকে দুর্দান্ত সূচনা এনে দেন দুই ওপেনার লিটন কুমার দাস ও আফিফ হোসেন। মূলত তখনই জয়ের ভিত পেয়ে যায় বাংলাদেশ। ওপেনিং জুটি আসে ৬৭ রান। ৩৬ বলে ৩৫ রান করে আউট হন লিটন। মুজিব উর রহমানের করা একই ওভারে ২৪ রান আউট হন আফিফ হোসেন।

দ্বিতীয় উইকেটে নেমে সুবিধা করতে পারেননি বাঁ-হাতি ব্যাটার নাজমুল হোসেন শান্ত। ৬ বলে ৪ রান করেন শান্ত।

দ্রুত তিন উইকেট হারিয়ে খানিকটা ব্যাকফুটে পড়ে বাংলাদেশ। তবে চতুর্থ উইকেটে দলনেতা সাকিব ও দুর্দান্ত ফর্মে থাকা তাওহীদ হৃদয়ের ভয়-ডরহীন ক্রিকেটের সুবিধা জয়ের দ্বারে পৌঁছে যায় স্বাগতিকরা। তবে জয় নিয়ে ফিরতে পারেননি হৃদয়। আউট হন ১৯ রানে। এদিকে জয় নিয়ে মাঠ ছাড়েন সাকিব-শামীম। ২০ রানে হৃদয় অপরাজিত থাকেন।

এর আগে বৃষ্টি বিঘ্নিত ম্যাচে আফগানিস্তানের শুরুটা ভালো হতে দেননি টাইগার পেসার তাসকিন আহমেদ। ইনিংসের প্রথম ওভারেই আফগান ওপেনার রহমানুল্লাহ গুরবাজকে ফেরান তিনি। নিজের করা দ্বিতীয় ওভারে আরেক ওপেনার জাজাইকে আউট করেন তিনি। গুরবাজ ৮ ও জাজাই ৪ রান করেন।

এরপর বৃষ্টি শুরু হয়। বৃষ্টিতে ম্যাচের দৈর্ঘ্য হয় ১৭ ওভার। বৃষ্টি শেষে খেলা শুরুর দ্বিতীয় ওভারে মোহাম্মদ নবিকে কটবিহাইন্ড করান মোস্তাফিজুর রহমান। পরের ওভারে ইব্রাহিম জাদরান ফেরেন সাকিবের বলে। নবি ১৬ ও ইব্রাহিম ২২ রান করেন।

ষষ্ঠ উইকেট জুটিতে চাপে পড়া দলের হাল ধরেন আজমতউল্লাহ ওমরজাই ও করিম জানাত। এ সময় দুজন মিলে গড়েন ৪২ রানের জুটি। তাতেই সম্মনজনক স্কোর পায় সফরকারীরা। ২১ বলে ২৫ রান করেন ওমরজাই। আর করিম জানাত ফেরেন ২০ রানে। রশিদ খান ৬ রানে ও মুজিব উর রহমান ১ রানে অপরাজিত থাকেন। ১৭ ওভারে তাদের সংগ্রহ দাঁড়ায় ৭ উইকেটে ১১৬ রান।

বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ তিনটি উইকেট নেন তাসকিন আহমেদ। এছাড়া দুটি করে উইকেট পেয়েছেন সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমান। সাকিব ১৮ রানে অপরাজিত ছিলেন। বল হাতে ২ উইকেটও নেন তিনি, তাতে ম্যাচসেরার পুরস্কার জিতেছেন এই অলরাউন্ডার। দুই ম্যাচে ৩৭ রান করে ৪ উইকেট নিয়ে সিরিজের সেরাও সাকিব।

প্রথম টি-টোয়েন্টির মতো দ্বিতীয় ম্যাচেও টসে জিতেছে বাংলাদেশ। রোববারের ম্যাচেও তারা আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছে।

বাংলাদেশের একাদশে দুটি পরিবর্তন। কাঁধের চোটে ছিটকে গেছেন রনি তালুকদার। বিশ্রামে শরিফুল ইসলাম। দলে ঢুকেছেন আফিফ হোসেন ও হাসান মাহমুদ।

বাংলাদেশ একাদশ: লিটন দাস (উইকেটকিপার), নাজমুল হোসেন শান্ত , সাকিব আল হাসান (অধিনায়ক), তৌহিদ হৃদয়, আফিফ হোসেন, শামীম হোসেন, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, নাসুম আহমেদ, হাসান মাহমুদ, মোস্তাফিজুর রহমান।

আফগানিস্তান একাদশ: রহমানউল্লাহ গুরবাজ (উইকেটকিপার), হযরতউল্লাহ জাজাই, ইব্রাহিম জাদরান, নাজিবউল্লাহ জাদরান, মোহাম্মদ নবী, করিম জানাত, রশিদ খান (অধিনায়ক), মুজিব উর রহমান, আজমতউল্লাহ ওমরজাই, ফজল হক ফারুকী, বাফাদার মোমান্দ।

সংক্ষিপ্ত স্কোর : বাংলাদেশ ১৬.১ ওভারে ১১৯/৪ (সাকিব ১৮*, শামীম ৭*, হৃদয় ১৯, শান্ত ৪, আফিফ ২৪, লিটন ৩৫) লক্ষ্য ১১৯ রান।

আফগানিস্তান ১৭ ওভারে ১১৬/৭ (রশিদ ৬*, মুজিব ১*, জানাত ২০, আজমতউল্লাহ ২৫, নাজিবউল্লাহ ৫, ইব্রাহিম ২২, নবী ১৬, জাজাই ৪, গুরবাজ ৮)

ফল : বাংলাদেশ ৬ উইকেটে জয়ী।

সিরিজ : বাংলাদেশ ২-০ তে জয়ী।