আন্তর্জাতিক

মানহানির মামলায় রাহুল গান্ধীর দুই বছরের কারাদণ্ড

  সবুজ আলো ডেস্ক ২৩ মার্চ ২০২৩ , ৩:২০:০৯

রাহুল গান্ধী । ছবি : সংগৃহীত

ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেসের নেতা রাহুল গান্ধীকে দুই বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘নাম’ নিয়ে কটূক্তি করায় তাকে এ দণ্ড দেওয়া হয়েছে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি বৃহস্পতিবার (২৩ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এনডিটিভি জানিয়েছে, ২০১৯ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নামের শেষ অংশ নিয়ে বাজে মন্তব্য করেন রাহুল। ওই সময় রাহুল বলেছিলেন, ‘সব চোরেদের পদবি ‘মোদি’ হয় কেন?’ আইপিএল কেলেঙ্কারিতে অভিযুক্ত ললিত মোদি, ব্যাঙ্ক-ঋণ মামলায় ‘পলাতক’ নীরব মোদির সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির তুলনা করেছিলেন তিনি। এরপর তার বিরুদ্ধে গুজরাটের সুরাটে মানহানির মামলা করেন বিজেপি নেতা ও গুজরাটের সাবেক মন্ত্রী পূর্ণেশ মোদি।

এনডিটিভি জানিয়েছে, সেই মামলায় রাহুলকে দোষী সাব্যস্ত করেছে আদালত। যদিও রাহুলের দাবি, তিনি নরেন্দ্র মোদির সঙ্গে, নীরব মোদি, ললিত মোদিকে বোঝাতে এই মন্তব্য করেছিলেন। মোদি পদবীর অসম্মানের উদ্দেশ্য তার ছিল না। কিন্তু সুরাটের একটি আদালত রাহুলকে এ জন্য দুই বছরের কারাদণ্ড দিয়েছে।

জানা গেছে, রায়ের সময় আদালতে উপস্থিত ছিলেন রাহুল গান্ধী। তবে কারাদণ্ড দেয়া হলেও এখনই জেলে যেতে হচ্ছে না এই কংগ্রেস নেতাকে। তাকে ৩০ দিনের জামিন দিয়েছে আদালত। এই সময়ের মধ্যে আপিল করতে পারবেন তিনি।