খেলাধুলা

সাকিবের অলরাউন্ড নৈপুণ্যে বাংলাদেশের জয়

  নিউজ ডেস্ক ৬ মার্চ ২০২৩ , ৯:৫৭:৪৮

ছবি : সংগৃহীত

সাকিব আল হাসানের হাত ধরেই ঘরের মাঠে ইংলিশদের কাছে হোয়াইটওয়াশের লজ্জা এড়াল বাংলাদেশ। প্রথম দুই ওয়ানডে হেরে সিরিজ খুইয়ে ফেলা তামিম ইকবালের দল শেষ ওয়ানডেতে এসে পেল বড় জয়। সাকিবের অলরাউন্ড নৈপুণ্যে বাংলাদেশের ৫০ রানের জয়। তাতেই হোয়াইটওয়াশ এড়ালো টাইগাররা। শুরুতে ব্যাট করতে নেমে সবকটি উইকেট হারিয়ে ২৪৬ রান তুলে বাংলাদেশ। জবাবে ইংল্যান্ডের ইনিংস থামল ১৯৬ রানে। ব্যাট হাতে ৭৫ রানের ইনিংসের পর বোলিংয়ে সাকিব নেন ৪ উইকেট নেয়ায় ম্যাচসেরার পুরস্কারও জিতেছেন সাকিব আল হাসান ।

রান তাড়া করতে নেমে দুই ওপেনারের কল্যাণে দুর্দান্ত সূচনা পায় ইংল্যান্ড। ওপেনিং জুটিতে আসে ৫৪ রান। এরপর ১ রানের ব্যবধানেই তিন উইকেট হারিয়ে খানিকটা চাপে পড়ে ইংলিশরা। ১৯ রানে জেসন রয়, শূন্যরানে ডেভিড মালান ও ৩৫ রানে ফিল সল্ট সাজঘরে ফেরেন।

এরপর চতুর্থ উইকেট জুটিতে চাপ সামলে নেন জেমস ভিন্স ও স্যাম কুরান। দুজন মিলে তোলেন ৪৯ রান। এই জুটি ভাঙেন মেহেদি হাসান মিরাজ। ৪৯ বলে ২৩ রান করেন কুরান। মঈন আলির ব্যাট থেকে আসে মাত্র ২ রান। পরে ক্রিস ওকসকে নিয়ে জয়ের ক্ষুদ্র প্রয়াস চালান দলনেতা জস বাটলার। কিন্তু ২৬ রানে বাটলার ফিরলে আর জেতা সম্ভব হয়নি। ৮ রানে রশিদ, ২ রানে রেহান ও ৩৪ রানে আউট হন। আর আর্চার ৫ রানে অপরাজিত থাকেন।

এর আগে চট্টগ্রামে ম্যাচের শুরুতে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন টাইগার দলনেতা তামিম ইকবাল খান। কিন্তু ব্যাট হাতে শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। ইনিংসের প্রথম ওভারের পঞ্চম বলে শূন্যরানে সাজঘরে ফেরেন লিটন কুমার দাস। তৃতীয় ওভারে ১১ রানে আউট হন তামিম ইকবাল। দুটি উইকেটই নেন ইংলিশ পেসার স্যাম কুরান।

শুরতেই দুই উইকেট হারিয়ে খানিকটা দিশেহারা হয়ে পড়ে বাংলাদেশ। অতপর তৃতীয় উইকেট জুটিতে চাপ সামলে নেন মুশফিকুর রহিম ও নাজমুল হোসেন শান্ত। দুজনই অর্ধশতক তুলে নেন। জুটিতে গড়েন ৯৮ রান। এরপর এক পর্যায়ে সিঙ্গেল নেওয়ার জন্য অন স্ট্রাইক থেকে স্ট্রাইক প্রান্তে চলে আসেন। পরক্ষণে দৌঁড় দিলেও পৌঁছাতে পারেননি শান্ত। আউট হন ৭১ বলে ৫৩ রানে।

এদিকে সাকিবের সঙ্গে দুর্দান্ত খেলে যাচ্ছিলেন মুশফিক। কিন্তু বেশিক্ষণ টিকতে পারেননি তিনি। আদিল রশিদের করা বলে মারমুখী ভঙ্গিতে ব্যাট চালিয়েছিলেন মুশি। কিন্তু বল আর ব্যাটে কোনো স্পর্শ না হলে বোল্ড হন তিনি। ৯৩ বলে করেন ৭১ রান। পরের উইকেটে কেনে ৯ বলে ৮ রান করেন মাহমুদউল্লাহ রিয়াদ।

এদিকে ষষ্ঠ উইকেটে আফিফকে নিয়ে ৪৯ রানের জুটি গড়েন সাকিব। ১৫ রানে ফেরেন আফিফ। ৫ রানে মিরাজ ও ২ রানে আউট হন তাইজুল। এদিকে আপনতালে খেলতে থাকা সাকিব তুলে নেন ব্যক্তিগত অর্ধশতক। ৪৯তম ওভারে আউট হওয়ার আগে করেন ৭৫ রান। শূন্যরানে ফেরেন মোস্তাফিজ। ১ রানে অপরাজিত থাকেন ইবাদত।

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ : ৪৮.৫ওভারে ২৪৬/১০ (তামিম ১১, লিটন ০, শান্ত ৫৮, মুশফিক ৭০, সাকিব ৭৫, তাইজুল ২, মাহমুদউল্লাহ ৮, আফিফ ১৫, মিরাজ ৫, ইবাদত ১, মুস্তাফিজ ০ ; ওকস ৮-০-২৭-১, কারান ৮-১-৫১-২, আর্চার ৮.৫-১-৩৫-৩, মঈন ৯-০-৪৮-০, রশিদ ৫-০-২১-২)।

ইংল্যান্ড : ৪৩.১ ওভারে ১৯৬/১০ (জেসন রয় ১৯, সল্ট ৩৫, মালান ০, জেমস ৩৮, কারান ২৩, বাটলার ২৬, মঈন ২, ওকস ৩৪, রশিদ ৮, রেহান ২, আর্চার ৫ ; সাকিব ১০-০-৩৫-৪, মুস্তাফিজ ৬.১-০-২৫-১, মিরাজ ৮-০-৪৬-১, তাইজুল ১০-০-৫২-২, ইবাদত ৯-০-৩৮-২)।

ফল : ৫০ রানে জয়ী বাংলাদেশ।